Smartphone buying tips- স্মার্টফোন কিনুন দেখেশুনে


স্মার্টফোনের এই যুগে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে কোন ডিভাইসটি কিনলে ভালো হয়। এটা নিয়ে অনেকেই বিপাকে পড়েন তাই DROID SKOOL  আপনাদের জন্য কিছু টিপস্ শেয়ার করছে। আশাকরি আপনারা উপকৃত হবেন।

এটা সম্পূর্ণ আমাদের অভিজ্ঞতা বা নিজস্ব মতামত তাই নির্দেশনা অনুযায়ী ডিভাইস কিনে যদি মনে করেন আপনি ঠকেছেন বা ভাল হয়নি তবে লেখক বা ব্লগ কোনভাবেই দায়ী থাকবে না


বাজেট: 

মোটামুটি মিড রেঞ্জের মধ্যে ডিভাইস কেনা সবচেয়ে উত্তম। এতে করে আপনি একাধিক ডিভাইসের স্বাদ নিতে পারবেন। আর যদি মনে করেন একটা ডিভাইসই চালাবেন তাহলে হাই রেঞ্জের ডিভাইস নিতে পারেন। আমাদের মতে মিড রেঞ্জ হচ্ছে 10k-15k.

র‍্যাম:

মিনিমাম 1gb হলে ভালো হয় যদিও 512 র‍্যাম দিয়েও আপনি ভালই চালাতে পারবেন তবে সেক্ষেত্রে আপনার প্রসেসর এর দিকে তাকাতে হবে। ধরেন আপনার ডিভাইসের প্রসেসর হচ্ছে কোয়াডকোর কিন্তু র‍্যাম 512 তাহলে আপনি তেমন ভালো পারফরমেন্স পাবেন না। কারন কোয়াডকোর প্রসেসরের সাথে 512 র‍্যাম মানানসই নয়। এক্ষেত্রে আপনার প্রসেসর এর যথার্থ ব্যবহার হবেনা।

রম:

রম মূলত ব্যবহারকারীর ধরনের উপরে নির্ভর করে। কারন অনেকের দুই একটা অ্যাপ ইন্সটল ছাড়া বিল্টইন অ্যাপ দিয়েই চলে আবার অনেকে ভুরি ভুরি অ্যাপ ইন্সটল বা চালিয়ে মজা পায় তাই সম্পূর্ণ ব্যপারটা ব্যবহারকারীর উপর। তবে আমাদের মতে বর্তমানে 8gb স্টোরেজ বা রম উত্তম।

প্রসেসর: 

প্রসেসর র‍্যামের সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়া ভাল যা আগেই বলা হয়েছে। তাই আমরা একটা চার্ট তৈরী করেছি আমাদের মতামত অনুযায়ী।
র‍্যাম - প্রসেসর
512 - Dualcore
1gb-2gb - Quadcore
2gb-3gb - Octacore
এটা শুধুমাত্র সামঞ্জস্য দেখানো হয়েছে। এরকম ভাববেন না যে এর কম বেশি হলে ডিভাইস ভালো হবেনা বা নষ্ট হয়ে যাবে। কম বেশি হলে ভালো হবে তবে উত্তম হবেনা। Qualcomm,Mediatek ভাল মানের প্রসেসর তৈরী করে থাকে।

জিপিইউ:

জিপিইউ বা GPU হচ্ছে Graphics processing unit. গেমিং এর পারফর্মেন্স এর উপরে নির্ভর করে। তাই মোটামুটি কোয়ালিটির GPU দেখে ডিভাইস নেয়া উচিত। এক্ষেত্রে আমরা বলব Adruino, Mali এবং PowerVR এর কথা।

স্ক্রীন বা ডিসপ্লেঃ

একটা স্মার্টফোনের জন্য ডিসপ্লে খুব গুরুত্বপূর্ণ বিষয়। তাই মোটামুটি ভালমানের ডিসপ্লে পেতে চাইলে Amoled বা IPS ডিসপ্লে নেয়া ভাল।

ব্যাটারিঃ

ব্যাটারি হচ্ছে স্মার্টফোনের প্রান তাই ব্যাটারি ভাল হওয়া চাই। ব্যাটারির জন্য আমরা বলব মিনিমাম ২০০০ mAh. এছাড়া কোয়ালিটির দিক থেকে লিথিয়াম আয়ন এর চাইতে লিথিয়াম পলি বা পলিমার ভাল হবে। এছাড়া কিছু পদ্ধতি মেনে চললে ব্যাটারি ব্যাকআপ ভাল পাওয়া যায়।

সেন্সরঃ

সেন্সর আসলে পুরোটাই ব্যবহারকারীর উপরে নির্ভর করে অর্থাৎ আপনি কেমনটা চান। তবে মোটামুটি বেসিক হিসেবে Proximity ,  Accelerometer, Rotating vector, Compass, Gravity sensor. এছাড়া আরও আছে যেমনঃ Light, Magnetic field, Gyroscope, Barometer ইত্যাদি।

অন্নান্যঃ

এছাড়া ক্যামেরা, স্ক্রীন সাইজ ,OTA,OTG,NFS ইত্যাদি আপনার নিজের উপর নির্ভর করে তাই আমরা লিখলাম না তবে জানতে চাইলে কমেন্ট করতে পারেন। ভাল থাকবেন।
Smartphone buying tips- স্মার্টফোন কিনুন দেখেশুনে Smartphone buying tips- স্মার্টফোন কিনুন দেখেশুনে Reviewed by tashantamim on 5:59:00 PM Rating: 5

No comments:

Powered by Blogger.