[ Root ] ইন্টারনাল স্টোরেজ বাড়িয়ে নিন ২ মিনিটেই



আমরা অনেক স্মার্টফোন ইউজার আছি যাদের ডিভাইসের ইন্টারনাল স্টোরেজ কম ফলে আমরা বেশি সংখ্যক অ্যাপ ব্যবহার করতে পারেন না। আর সবচেয়ে বড় কথা এটা খুব বিরক্তিকর লাগে। ছোট্ট একটা ট্রিকস এর মাধ্যমে আপনি কিছুটা হলেও স্বস্তির নিশ্বাস ফেলতে পারবেন।অনলাইনে অনেক সিস্টেম আছে এর জন্য তবে সেগুলো একটু ঝামেলার আর সময় বেশি লাগে।

কি কি লাগবে :

১. রুটেড ডিভাইস সাথে যেকোন রিকভারী ইন্সটল করা থাকতে হবে।
২. Link2Sd
৩. কিছু সময় আর আপনি :-D

ধাপ ১

কিছু কথা আপনার জেনে রাখা ভাল যে এই পদ্ধতিতে মূলত Sd Card একটি অতিরিক্ত পার্টিশন তৈরী হয় যার সাহায্যে অ্যাপসের ডাটাগুলো পার্টিশনে মুভ করা যায় । এই পদ্ধতি যেকোন রিকভারীতেই কাজ করে যেমনঃ CWM, TWRP বা PHILZ ইত্যাদি।


এই পদ্ধতি শুরু করার আগে আপনার Sd Card এর সম্পূর্ণ ব্যাকআপ রেখে নিন কারন কোন রকমের ক্ষতি হলে Droid Skool দায়ী থাকব না আর অতিরিক্ত সতর্কতার জন্য পুরো ডিভাইসের ব্যাকআপ রাখতে পারেন। ব্যাকআপ রাখতে এটা দেখুন ঃ রুট পরবর্তী করনীয় বিষয়  

TWRP হলে

প্রথমে রিকভারি মূডে প্রবেশ করুন। কিভাবে যাবেন না জেনে থাকলে আগের পোস্টগুলো দেখুন নয়ত নিচের মত করে কাজ করুন :
         প্রথমে ডিভাইস বন্ধ করুন তারপর ভলিউম আপ বাটন আর পাওয়ার বাটন একসাথে চেপে ধরুন যতক্ষণ না বুট লোগো আসে। আসলে ছেড়ে দিন তাহলে নিচের মত দেখতে পাবেন




আরও পড়ুনঃ এক ক্লীকেই রিকভারী মুডে প্রবেশ করুন

Advanced > partition SD card এ যান এবার EXT Size এ আপনি যতখানি পার্টিশন দিতে চান তা বসিয়ে নিন ( mb হিসেবে ধরা হয় ) এবং Swap size টা শূন্যই রাখুন। সবশেষে File system: ext4 চাপুন।

বি:দ্র: File system যেকোন দিতে পারেন তবে আপনাকে মনে রাখতে হবে কারন পরে কাজে লাগবে।তবে ext2 এবং ext4 ই আমি সিলেক্ট করতে বলব।

একেবারে শেষে swipe to partition এ swipe করুন কাজ শুরু হয়ে যাবে। Partition শেষ হলে Reboot > system চাপুন।

CWM হলে

প্রথমে রিকভারী মুডে প্রবেশ করুন। একই রকম করে Advanced এ যান এবং Partition Sd Card সিলেক্ট করুন।




আপনার কাঙ্খিত সাইজ সিলেক্ট করুন এবং Swap Size 0 (শুন্য) দিন।Partitioning শুরু হয়ে যাবে এবং শেষ হলে Reboot System Now চাপুন। 

ধাপ ২

Link2Sd অ্যাপটা চালু করুন এবং অপশন থেকে more > Recreate mount scripts চাপুন। এবার আপনি যদি পার্টিশনের সময় ex2 সিলেক্ট করেন তাহলে এখানেও ext2 দিন আর যদি ext4 চেপে থাকেন তাহলে ext4 চাপুন (TWRP এর জন্য) আর আপনার রিকভারী CWM বা অন্য হলে ext2 চাপুন।সবশেষে রিবুট দিন আরেকবার।
        
      আবার Link2Sd চালু করুন এবং Settings e যান। Auto link এর বক্সে টিক দিয়ে দিন। এবার Auto link settings এ তিনটা বক্সেই টিক দিয়ে দিন। আপনার কাজ মোটামুটি শেষ। এখন আপনি যেসব অ্যাপগুলো Sd card এ পাঠাতে চান সেগুলো Multi-select অপশন দিয়ে সিলেক্ট করুন এবং Actions এ ক্লিক করুন সবশেষে Move to SD card চাপুন এবং ok করে দিন কাজ শেষ। এভাবেই আপনি যেকোন অ্যাপকে Sd card এ মুভ করতে পারবেন আর পরবর্তীতে যেকোন অ্যাপ ইনস্টলেশনের পরে আপনি একটি নটিফিকেশন পাবেন স্টাটাস বারে। ধন্যবাদ আপনাকে।

Download


[ Root ] ইন্টারনাল স্টোরেজ বাড়িয়ে নিন ২ মিনিটেই [ Root ] ইন্টারনাল স্টোরেজ বাড়িয়ে নিন ২ মিনিটেই Reviewed by Anonymous on 2:09:00 AM Rating: 5

No comments:

Powered by Blogger.