কাস্টম রম : কিছু গুরুত্বপূর্ণ বিষয় এবং ব্যাখ্যা



কাস্টম রম এখন আর কঠিন কোন বিষয়ই নয় অ্যান্ড্রয়েড ইউজারদের কাছে কারন এখন রুট এবং কাস্টম রম ব্যবহার খুবই কম ঝুঁকিপূর্ণ।আগে অনেক বেশী জানা লাগত এই বিষয়ে কিন্তু দিনকে দিন অ্যান্ড্রয়েডের প্রসার এবং পরিবর্ধনের কারনে অনেক কিছুই সোজা হয়ে গেছে।এছাড়া ডেভেলপারও অনেক বেড়েছে।আজকে তাই কাস্টম রম এবং এর কিছু গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা করব।ভাই ব্রাদার রেডি তো?

কাস্টম রম কি?
প্রথমে জেনে নেয়া যাক কাস্টম রম আসলে কি? কাস্টম রম হচ্ছে মূলত আপনার ডিভাইসের জন্য পরবর্তী অ্যান্ড্রয়েড সংস্করণের স্বাদ নেয়া বা পরবর্তী সংস্করণের মত সাজিয়ে নেয়া।ব্যপারটা এরকম যে আপনি গাড়ির ইঙ্গিন বদলে ফেললেন তবে বাহির থেকে দেখতে আগের মতই কিন্তু ভেতরটা বদলে গেছে।বুঝলেন কিছু? সোজা কথা আপনি ডিভাইস আপডেট করলে যেমন নতুন ফিচার, সংস্করণ ব্যবহার করতে পারেন সেই একই সুবিধাটা আপনি কাস্টম রমের মাধ্যমে নিতে পারবেন যদি আপনার ডিভাইস আপডেট না করা যায়।তবে এর মধ্যে কিছু ঘাটতিও থাকে আবার অনেক ক্ষেত্রে দেখা যায় কাস্টম রম ব্যবহার করতেই অনেকে বেশি স্বাছন্দবোধ করে।আপনি অ্যান্ড্রয়েডে দেখে থাকবেন বিভিন্ন কোম্পানির বিভিন্ন ধরনের Firmware ইনস্টল করা থাকে যা দেখতে বা ব্যবহার করতে বিরক্তিকর লাগে।যেমন- স্যামসাং এর Touchwiz,এইচটিসি এর Sense ইত্যাদি।আপনি একমাত্র Google এর Nexus ডিভাইসগুলোতে পিওর অ্যান্ড্রয়েডের স্বাদ পাবেন। কাস্টম রমের প্রধান বিশেষত্ব হচ্ছে এর মধ্যে প্রচুর পরিমানে কাস্টমাইজেশনের ব্যবস্থা, অনেক দরকারী ফিচার থাকে যা আপনার পুরোপুরি অপারেটিং সিস্টেমকেই পরিবর্তন করে দেয়।সবচেয়ে বড় কথা ব্যবহারকারী আরও বেশি ডিভাইস নিয়ন্ত্রণ করার সুবিধা পায়।মোটামুটি এই হচ্ছে কাস্টম রম।

Nightly Build কি?
যারা কাস্টম রম ইনস্টল করেছেন বা খোঁজ তারা কথাটা শুনে বা দেখে থাকবেন হয়ত।Nightly build মূলত স্বয়ংক্রিয় ভাবে তৈরী করা কাস্টম রমের ভার্শন,যার মধ্যে বর্তমানের সকল পরিবর্তনই থাকে।যে কেউ চাইলে এই নতুন ফিচার,পরিবর্তনগুলো ব্যবহার করতে পারেন ইনস্টলের মাধ্যমে।কিন্তু স্বয়ংক্রিয়ভাবে তৈরী করার কারনে অনেক এরর এবং বাগ থাকে যা আপনার বিরক্তিকর মনে হতে পারে।তাই Nightly Build প্রতিদিন ব্যবহার করার জন্য বলা হয়না।তাই Nightly Build রমগুলো এড়িয়ে যাওয়াই ভাল যদি আপনি নতুন কাস্টম রম ইউজার হন।

কাস্টম রিকভারি কি?


Gapps কি?
Gapps বলতে সাধারনত গুগলের সকল অ্যাপসমূহকে বোঝানো হয়।যেমন- Play store, Play service, Gmail ইত্যাদি।Gapps আসলে কোন গুরুত্বপূর্ণ বিষয় নয় কাস্টম রমে।ইউজার সুবিধার জন্য অ্যাড করা হয় আবার অনেকে মুছেও ফেলে।

Bootloader কি?
Bootloader হচ্ছে আপনার ডিভাইসের ইন্টারনাল মেমরীর একটি আলাদা পার্টিশন।Bootloader আসলে আপনার ডিভাইসের মূল অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটাকে লোড করে।কাস্টম রম ফ্ল্যাশ করার জন্য আপনাকে অবশ্যই Bootloader আনলক করতে হবে তাছাড়া কাস্টম রম ফ্ল্যাশ হবে ঠিকই কিন্তু কাজ করবেনা।কিছু নতুন ডিভাইসগুলোতে একটি সাধারন সেটিংস অপশন
দেয়া থাকে যার মাধ্যমে সকল OEM Unlock করা যায়।Bootloader Unlock করতে হলে এই অপশনটা চালু করতে হয়।

ন্যান্ড্রয়েড ব্যাকআপ কি?


Cache/Dalvik Cache কি?
Cache হচ্ছে এক ধরনের বাফার মেমরী যেখানে খুব তাড়াতাড়ি ব্যবহার করা ফাইলগুলো জমা হয়ে থাকে পুনরায় খুব তাড়াতাড়ি দেখানোর জন্য।Dalvik Cache হচ্ছে সকল Program এর ডিরেক্টরী বৃক্ষের মত।

Fastboot কি?
Fastboot হচ্ছে একটি ভিন্ন ধরনের Tool যা অ্যান্ড্রয়েড ডেভেলপমেন্টের কাজে লাগে।পিসির সাথে ডিভাইস কানেক্ট করে Fastboot মুডে আপনার ডিভাইসের বুট ইমেজ এবং অন্য সিস্টেম ফাইলগুলোর অ্যাক্সেস পাবেন।এছাড়াও বিভিন্ন command পাঠাতে পারবেন ডিভাইসে। যেমন- নির্দিষ্ট কোন পার্টিশন ডিলিট করা বা Bootloader এ Reboot করা ইত্যাদি।

ADB কি?
ADB=Android Debug Bridge এটিও Fastboot এর মত একটি Tool.ADB এর মাধ্যমে আপনি ডিভাইসের বিভিন্ন ফাইল পিসিতে ডাউনলোড করতে পারবেন।যেমন-Sms,Contact পিসিতে ব্যাকআপ নেয়া,Pattern unlock করা ইত্যাদি।

Kernel/Custom Kernel কি?
কার্নেল হচ্ছে এক ধরনের সংযোজক যা আপনার ডিভাইসের Hardware এবং Software এর মধ্যে সংযোগ স্থাপন করে দেয়।যেমন- আপনি যদি বলেন আমি একটা কল করতে চাই তাহলে যেই Hardware এর মাধ্যমে সেই কাজটা হবে তাকে Software এর
সাথে কানেক্ট করে দেয়। যার জন্য আমরা Phone নামক Software এ নাম্বার উঠিয়ে কল করতে পারি।সোজা কথা কার্নেল ডিভাইসের ব্রেইন হিসেবে কাজ করে।
কাস্টম কার্নেলের মাধ্যমে ডিভাইসের সিস্টেমকে বৃদ্ধি করতে পারবেন কিছু ফাংশন যোগ করার মাধ্যমে। যেমন- CPU এর Clock Speed পরিবর্তন, Battery এর ব্যবহার নিয়ন্ত্রণ ইত্যাদি।


            শেষ কথা হচ্ছে এই বিষয়গুলো খুব বেশি কমন কাস্টম রম এর সাথে।আরও অনেক কিছুই আছে যা আস্তে আস্তে শিখতে পারবেন।আপনি কি কখনো কাস্টম রম ব্যবহার করেছেন? করলে আমাদের সাথে অভিজ্ঞতা শেয়ার করে নিতে পারেন।

কাস্টম রম : কিছু গুরুত্বপূর্ণ বিষয় এবং ব্যাখ্যা কাস্টম রম : কিছু গুরুত্বপূর্ণ বিষয় এবং ব্যাখ্যা Reviewed by Anonymous on 9:03:00 PM Rating: 5

No comments:

Powered by Blogger.