রুট কি? কেন রুট করবেন?



আবার ফিরে আসলাম তবে আজকের আলোচনার বিষয়টা খুব গুরুত্বপূর্ণ।আমরা এখন যেখানে শেখানেই রুট করার কথা শুনি কিন্তু কথা হচ্ছে রুট কি সেটা অনেকেই জানিনা।তাই চলুন আজকে রুট নিয়ে আলোচনা করি....

রুট কি?

প্রথমেই জানা দরকার রুট কি? সাধারনভাবে রুট শব্দের অর্থ হচ্ছে "শিকড়" যেটা আমরা সবাই জানি কিন্তু রুট একটা পরিভাষা যা unix/Linux এর জগত থেকে আসছে এবং এর দ্বারা একজন ইউজারকে বোঝানো হয়ে থাকে যার অপারেটিং সিস্টেমের সব রকমের প্রোগ্রাম ও ফাইল এর উপর অতিরিক্ত ক্ষমতা ও অনুমতি রয়েছে অর্থাৎ তিনি যেকোন কিছু পরিবর্তন করার ক্ষমতা রাখেন।কিছু বুঝতে পারছেন? না বুঝলে একটু খেয়াল করেন-ধরেন আপনার একটা গাছ আছে এবং আপনি কোন রকমে গাছের শিকড় পর্যন্ত পৌছেছেন।এখন আপনি যদি শিকড় কাঁটা শুরু করেন তাহলে কি হবে? গাছ আস্তে আস্তে মারা যেতে থাকবে আবার যদি পানি ঢালা শুরু করেন তাহলে গাছ এ প্রান ফিরে আসবে।নতুন ফল,ফুল,পাতা ইত্যাদি হবে।আবার দেখেন আপনি শিকড় ধরে নাড়া দিলে পুরো গাছটাই নড়াচড়া শুরু করবে ঠিক একই ভাবে Android রুটের মাধ্যমে আপনি ডিভাইসের শিকড় পর্যন্ত পৌছাতে পারবেন। রুট করার মাধ্যমে আপনি অতিরিক্ত একটা ক্ষমতা পাবেন যার মাধ্যমে আপনি আপনার ডিভাইসের অনেক পরিবর্তন বা পরিবর্ধন করতে পারবেন।

সোজা কথা রুট করা মানে হচ্ছে একটু বাহাদুরী করা যেটা ডিভাইস কোম্পানি সাধারনত দেয়না।করবেন নাকি একটু বাহাদুরী?


কেন রূট করবেন? 

  1. রুট করার প্রথমত কারন বা সুবিধা যাই বলেন না কেন তা হল-সিস্টেমের অবাঞ্ছিত অ্যাপ্সসমূহ ঝেড়ে ফেলা।দেখে থাকবেন যে আপনার ইন্টারনাল স্টোরেজ 5GB কিন্তু খালি থাকে বড়জোর 2-2.5GB কাহিনী কি? কাহিনি হচ্ছে প্রি-ইন্সটল হিসেবে কিছু অ্যাপ্স থাকে যা নিতান্তই আপনার দরকার হয় না এবং আনইনস্টলও করা যায় না।এসব অ্যাপ্স ডিলিট করতে পারবেন শুধুমাত্র রুট করার মাধ্যমে আর এতে করে আপনার ডিভাইসের ইন্টারনাল স্টোরেজ অনেকাংশেই বৃদ্ধি পাবে।
  2. রুট করার সবচেয়ে বড় সুবিধা বলতে পারেন এটা।ধরুন আপনি একটা গেম অনেকদিন ধরে খেলছেন এবং অনেক লেভেল পাড় করেছেন কিন্তু হঠাৎ করে আপনার যেকোন কারনেই হোক সেট রিসেট দিতে হবে আর এখানেই আসল বিপত্তি।আপনি জানেন যে সেট রিসেট দিলে অ্যাপ ডাটাগুলো সব মুছে যাবে এবং গেমটা পুনরায় খেলে আপনার কাংখিত লেভেল এ যেতে যা খুবই সময়ের এবং বিরক্তিকর মনে হতে পারে। এই সমস্যার একটাই সমাধান "Titanium Backup" এটা একটা অ্যাপ যা আপনি রুট ছাড়া চালাতে পারবেন না। সিদ্ধান্ত আপনার কি করবেন?
  3. কাস্টম রিকভারী হচ্ছে রুটেড ডিভাইসের আরেকটা মজার ব্যাপার।কাস্টম রিকভারী হচ্ছে মোটামুটি সকল রোগের মহাঔষধ রুটেড ডিভাইসের জন্য।আপনি কাস্টম রম ইন্সটল দিবেন আপনার কাস্টম রিকভারী লাগবে যদিও পিসি দিয়েও ফ্লাশ দেয়া যায় তবে আপনি তো আর সবসময় পিসি নিয়ে ঘুরবেন না তাই কাস্টম রিকভারীই হচ্ছে সমাধান। পুরো ডিভাইসের ব্যাকআপ নিবেন রিকভারী লাগবে।ডিভাইস কোন কারনে ব্রিক করছে সাথে সাথে সমাধান করতে পারবেন রিকভারীর মাধ্যমে।মোদ্দা কথা হচ্ছে আপনি কাস্টম রিকভারী ইন্সটল না করা পর্যন্ত এর গুরুত্ব বুঝতে পারবেন না।
  4. ডিভাইস আপডেট করছেন কিন্তু আপনার আপডেট ভার্শন ভালো লাগছেনা তাই আগের ভার্শনে যেতে চাচ্ছেন কিন্তু সমস্যা হচ্ছে আপনি আগের ভার্শনে ফিরে আসতে পারছেন না।কি করবেন? কি করা দরকার আপনার।যদিও আপনি স্টক ভার্শন ফ্লাশ দিতে পারবেন কিন্তু সমস্যা হচ্ছে আপনার পিসি নাই বা সিস্টেম জানেন না ইত্যাদি ইত্যাদি।এক্ষেত্রে আপনি যদি রুট করে রিকভারী ইন্সটল করে থাকেন তাহলে খুব সহজেই আপডেট ভার্শন বা আগের ভার্শনে ফিরে যেতে পারবেন।
  5. কাস্টমাইজেশন হচ্ছে রুট করার আসল মজা।যেমন - বিল্ড প্রোপার্টিস এডিট, সিস্টেম অ্যাপ অ্যাডিং ও ডিলিটিং, কাস্টম রম ব্যবহার,কাস্টম রোম পোর্টিং,বুট লোগো পরিবর্তন,বুট এনিমেশন পরিবর্তন,IMEI,IP,Device id,Mac Address পরিবর্তন ইত্যাদি।রুট ছাড়া আপনি এসব কিছুই করতে পারবেন না।অ্যান্ড্রয়েডের পুরো মজা আসলে রুট ছাড়া নিতে পারবেন না।করবেন নাকি রুট?

রুট করার অসুবিধা

সব জিনিসের যেমন দুইটা দিক আছে তেমনি রুট করারও অসুবিধা আছে তবে তা খুবই সীমিত।যেমন-আপনি ওয়ারেন্টি হারাবেন,সেট ব্রিক হতে পারে এই তবে ব্রিক করলেও আপনি আনব্রিক করতে পারবেন।আপনাকে কিছু নিয়ম কানুন মত কাজ করতে হবে তাহলে আর কোন সমস্যা হবেনা।এই পোষ্টে বিস্তারিত বলছি না তবে সামনে বিস্তারিত আলোচনা হবে।



রুট কি? কেন রুট করবেন? রুট কি? কেন রুট করবেন? Reviewed by Anonymous on 3:11:00 PM Rating: 5

No comments:

Powered by Blogger.