Firewall কি? কেন ইন্সটল করবেন?



কেমন আছেন? আজকে খুব কমন একটা বিষয় নিয়ে আলোচনা করব তবে এটাকে কমন প্রবলেমও বলতে পারেন। ব্যাপারটা হচ্ছে বা অনেকেই বলে থাকেন ভাই অ্যান্ড্রয়েড চালিয়ে মজা নাই কারন জিজ্ঞেস করলে বলে 1GB ইন্টারনেট নিলাম গতকাল অথচ আজকে দেখি অর্ধেক আমি শুধু ফেসবুকে ঢুকছিলাম। বুঝতে পারছেন সমস্যা কি? সমস্যা হচ্ছে ডাটা বেশি খরচ হচ্ছে। নতুন অ্যান্ড্রয়েড যারাই কিনছে তারাই এই সমস্যায় বেশি পরছেন কারন ব্যাপারটা তারা আসলে জানেন না। এই সমস্যার উপযুক্ত সমাধান হচ্ছে Firewall ইন্সটল করা। তাহলে শুরু করা যাক...


Firewall কি?

Firewall আবার কি! Firewall মানে আগুনের দেয়াল সবাই তো জানে। হা! হা! আসলে Firewall হচ্ছে এক ধরনের অ্যাপ্লিকেশন যা বিভিন্ন সফটওয়্যার এর মধ্যে ডাটা আদানপ্রদান এ বাধাদান করতে পারে।


কেন ইন্সটল করবেন? 

অ্যান্ড্রয়েড এ তো আমরা অনেক ধরনেরই অ্যাপ্লিকেশন ব্যবহার করি তবে সোস্যাল অ্যাপগুলোই বেশী। যেমনঃ টুইটার, ফেসবুক, গুগল প্লাস ইত্যাদি। আর আপনি জেনে থাকবেন যে এসব সোস্যাল অ্যাপ সবসময়ই রানিং থাকে আর নেট কানেকশন পেলেই ডাটা রিসিভি করতে শুরু করে যার ফলে ইন্টারনেট ব্যবহার বেশী হয়। তবে সবচেয়ে বেশী ডাটা খায় গুগল প্লে স্টোর, জিপিএস, ন্যাভিগেশন এসব অ্যাপ। এগুলো চালু থাকলে দেখবেন মুড়ির মত ডাটা শেষ।


প্রাথমিক চিকিৎসা : গুগল প্লে স্টোর এবং সার্ভিস এর যদি Synchronizing বন্ধ করে দেওয়া হয় তাহলে আর এসব অ্যাপ এবং Gapps ( গুগলের অ্যাপগুলোকে Gapps বলা হয়।যেমন: গুগল ক্যালেন্ডার, গুগল প্লে স্টোর, জি প্লাস, জিমেইল ইত্যাদি ) ডাটা টানতে পারবেনা।

Synchronizing বন্ধ করতে হলে ব্যাকগ্রাউন্ড ডাটা বন্ধ করতে হয় সেটিংস থেকে। ব্যাকগ্রাউন্ড ডাটা বন্ধ করতে নিচের মত কাজ করুনঃ


Setting > Data usage> Menu key চাপুন> Restrict background data তে টিক দিয়ে দিন। (4.o+)

setting>Accounts & sync> Background data থেকে টিক উঠিয়ে দিন। (2.3)


কিন্তু কথা হচ্ছে আপনার যদি দরকার হয় যে - আপনি নির্দিষ্ট কোন অ্যাপকে ডাটা খরচ করতে দিবেন না অর্থাৎ ওই অ্যাপটা ডাটা টানতে পারবেনা। তাহলে কি করবেন? মূলত এর জন্যই আপনাকে Firewall ইন্সটল করতে হবে যাতে ইচ্ছানুযায়ী ডাটা ব্লক করে রাখা যায়।


নরমাল ইউজার

নরমাল ইউজাররা প্রথমে নিচ থেকে No Root firewall অ্যাপটি নামিয়ে নিন।ইন্সটল করে চালু করুন এবং নিচের স্ক্রীনশট এর মত করে সেটিংস করে নিন।





এখানে আপনি যেই যেই অ্যাপকে ডাটা খরচ করা থেকে বিরত রাখতে চান সেসব অ্যাপ এর জন্য Deny চাপুন। এছাড়া স্ক্রীনশটের মত করে custom filter অপশনও ব্যবহার করতে পারেন।


রুট ইউজার

রুট ইউজাররা AFWall+ (Android Firewall +) অ্যাপটা ডাউনলোড করুন এবং ইন্সটল করুন।নিচের স্ক্রীনশটগুলো দেখুন।





আপনি অ্যাপটি চালু করলে আপনার ডিভাইসের সকল অ্যাপগুলো দেখতে পাবেন। অ্যাপটাতে আপনি দুই ধরনের Firewall Mood ব্যবহার করতে পারবেন। যথাঃ ১. White list ২. Black list


White list এ আপনি যেসব অ্যাপ সিলেক্ট করবেন শুধুমাত্র সেসব অ্যাপ ডাটা ব্যবহার করতে পারবে আর Black list ঠিক উলটো অর্থাৎ যেসব অ্যাপ সিলেক্ট করবেন সেসব অ্যাপ ডাটা ব্যবহার করতে পারবেনা ফলে আপনি নির্দিষ্ট করে যেসব অ্যাপের মাধ্যমে ডাটা ব্যবহার করতে চান শুধুমাত্র সেসব অ্যাপ দিয়েই ব্যবহার করতে পারবেন।

এই অ্যাপের মাধ্যমে আপনি Wifi এবং Lan ও ব্লক করে রাখতে পারবেন অর্থাৎ Wifi বা Lan দিয়ে কোন ডাটা ব্যবহৃত হবে না। অ্যাপটা চালু করে নিজেরমত করে সেটিং করে অপশন থেকে প্রথমে Enable Firewall চাপুন তারপর Apply তে চাপুন তাহলে আপনার ইচ্ছানুযায়ী সেটিং করা Profile কাজ শুরু করে দিবে। 



এছাড়া আপনি Home Screene Widget ও ব্যবহার করতে পারবেন দ্রুত কাজ করার জন্য বা প্রয়োজনমত। আশা করি পোস্টটি আপনাদের কাজে দিবে তাই আজকে আর কথা না বলে বিদায় নিচ্ছি। ধন্যবাদ পোস্টটি পড়ার জন্য।



Download





Firewall কি? কেন ইন্সটল করবেন? Firewall কি? কেন ইন্সটল করবেন? Reviewed by Anonymous on 11:43:00 PM Rating: 5

1 comment:

Powered by Blogger.