প্যাটার্ন লকের মা এবং মাসি


Pattern lock


কেমন আছেন সবাই? শিরোনাম দেখেই বুঝতে পারছেন আজ প্যাটার্ন লক নিয়ে আলোচনা করা হবে।অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যাবহারকারীর মধ্যে এই সমস্যা সাধারন ব্যাপার।কেউ না কেউ যেকোনভাবেই হোক এই সমস্যায় পড়েছেন নিশ্চয়ই!বিশেষ করে ছোট বাচ্চাদের কারনে।তো দেখি আজকে আমরা নতুন কিছু শিখতে পারি কিনা।

গুগল সাইন ইন
আপনার ইন্টারনেট কানেকশন থাকতে হবে এই পদ্ধতিতে।এখন কথা হচ্ছে এটা তো সবাই জানি কিন্তু কথা হচ্ছে যদি ডিভাইসে ডাটা চালু না করা থাকে তবে কি হবে? যদিও কিছু কিছু ডিভাইসে ডাটা চালু করা যায় পাওয়ার বাটন চেপে ধরে।যদি আপনার ডিভাইসে না হয় তাহলে কি করবেন? একটা পদ্ধতি আছে তবে তা শুধুমাত্র LG ডিভাইসের জন্য।আপনি যদি LG ইউজার হন তাহলে ট্রাই করতে পারেন তবে শতভাগ নিশ্চয়তা দিতে পারছি না।আচ্ছা যা করতে হবে আপনাকে - প্রথমে লক হয়ে যাওয়া ডিভাইসে একটা কল দিন এবং কলটা রিসিভ করুন।এবার ব্যাক বাটন চাপুন।যদি হোমস্ক্রীনে প্রবেশ করা যায় তাহলে তো কেল্লা ফতেই অর্থাৎ সেটিংস এ গিয়ে ঠিক করে নেওয়া বা প্যাটার্ন ডিজেবল করা।হোমস্ক্রীনে যদি প্রবেশ না করা যায় তাহলে কল রিসিভ করে স্টাটাস বার নামিয়ে দেখুন নামে কিনা।LG এর আরেকটা পদ্ধতি হচ্ছে ডিভাইস লক থাকা অবস্থায় ভলিউম আপ কী চেপে ধরে রাখুন যতক্ষন পর্যন্ত কুইক মেমো অ্যাপ চালু না হয়।অ্যাপ চালু হলে হাবিজাবি লিখে শেয়ার বাটন চাপুন এবং smartshare সিলেক্ট করুন।এটা আপনার Bluetooth & Wifi চালু করবে।আমাদের টার্গেট wifi তাই এখন আপনার আশেপাশে আগে চালাইছিলেন এমন কোন লাইন থাকলেই কানেক্টেড হয়ে যাবেন এবং গুগলে সাইন ইন করতে পারবেন।যদি গুগুল পাসওয়ার্ড মনে না থাকে তবে পিসি বা অন্য কোন ডিভাইস দিয়ে পাসওয়ার্ড রিকভার করে নিন।রিকভারির জন্য সিম (যেটা দিয়ে Gmail খোলা) লাগবে তাই সিমটা খুলে অন্য কারো মোবাইলে ঢুকিয়ে নিন।পাসওয়ার্ড রিসেট দিন এবং নতুন পাসওয়ার্ড দিয়ে সাইন ইন করুন।

স্টক রিকভারি
আমদের দেশে চাইনিজ ফোন গুলোতে প্রায় সব ফোনেই এই রিকভারি দেয়া থাকে কিছু ফোন ছাড়া।স্টক রিকভারির সাহায্যে মূলত হার্ড রিসেটের মাধ্যমে প্যাটার্ন লক ডিজেবল করা যায় তবে রিসেটের কারনে আপনার অ্যাপ ডাটাগুলো বিসর্জন দিতে হবে।কিভাবে প্রবেশ করবেন রিকভারি মুডে? প্রথমে ফোন বন্ধ করে ফোনের পাওয়ার+ভলিউম ডাউন বাটন একসাথে চেপে ধরুন যতক্ষন পর্যন্ত লোগো (ফোনের) না আসে।এবার ছেড়ে দিন দেখবেন কিছু অপশন আসছে। আপনি Wipe data/factory reset লেখা দেখতে পাবেন।ভলিউম আপ এবং ডাউন কী এর মাধ্যমে wipe data/factory reset লেখায় আসুন।এবার সিলেক্ট করতে হবে।জেনে রাখা ভাল রিকভারি মুডে কোন টাচ কাজ করেনা তাই পাওয়ার বাটন বা অন্য কোন বাটন চেপে সিলেক্ট করতে হয়।সিলেক্ট হলে রিসেট শুরু হবে এবং নিচে কনফার্মেশন কিছু লেখা আসবে এবার Reboot system now সিলেক্ট করুন।আপনি যদি উপরের বর্ণিত পদ্ধতিতে রিকভারি মুডে প্রবেশ করতে না পারেন তবে google করুন এইভাবে- How to go to recovery mood on (আপনার ফোনের মডেল লিখুন বা ব্রান্ডের নাম লিখুন)।আশা করি পদ্ধতি পেয়ে যাবেন।

কাস্টম রিকভারি
এই পদ্ধতি শুধুমাত্র যাদের কাস্টম রিকভারি ইনস্টল করা আছে তাদের জন্য,তবে আপনাকে এর জন্য Rooted ইউজার হতে হবে।কাস্টম রিকভারির সুবিধা হচ্ছে আপনাকে অ্যাপ ডাটাগুলো হারাতে হবেনা। তবে আপনার ডিভাইসে কার্ড স্লট থাকতে হবে অর্থাৎ ফোনে sd card/ memory card ঢুকানোর সিস্টেম থাকতে হবে।আশা করি সবারই এই ব্যবস্থা আছে।তাহলে কি করতে হবে এখন? আগে নিচের Zip ফাইলটি ডাউনলোড করুন। ফাইলটি sd card এ প্রবেশ করান।ফোন বন্ধ করে কাস্টম রিকভারিতে প্রবেশ করুন।অপশন থেকে Install zip from sd card সিলেক্ট করুন। আপনি আপনার sd card এর সব ফাইল দেখতে পাবেন।আপনি শুধুমাত্র ডাউনলোড করা ফাইলটি সিলেক্ট করুন ইনস্টল শুরু হবে।ইনস্টল শেষ হলে ফোনটি Reboot করুন কাজ শেষ।

সেফ মুড
এই পদ্ধতি শুধুমাত্র কাজ করবে যদি আপনি কোন লকার অ্যাপ ব্যবহার করে থাকেন।আজকাল অনেকেই কাস্টম লকার অ্যাপ ব্যবহার করে থাকেন লকস্ক্রীনের সৌন্দর্য বর্ধনে।আপনিও যদি তেমন হয়ে থাকেন তবে পদ্ধতিটি আপনার জন্যই।আপনাকে যা করতে হবে- প্রথমে পাওয়ার বাটন চেপে ধরুন।কিছু অপশন পাবেন Airplane,Power off,Reboot ইত্যাদি ইত্যাদি। আপনি Power off অপশনে চাপ দিয়ে ধরুন, একটা পপআপ আসবে ok দিন।ফোনটি Reboot নিবে সেফ মুডে।এবার দেখবেন যে লক বাইপাস হয়ে গেছে অর্থাৎ প্যাটার্ন লক আর নেই। এখন সেটিংস এ গিয়ে লকার অ্যাপটার ডাটা ক্লিয়ার করে দিন এবং ফোনটি Reboot দিন নরমাল মুডে ফিরে আসার জন্য।

      আজকে এই পর্যন্তই থাকল তবে আপনাদের কাছে আরো ভালো কোন সিস্টেম বা সমস্যা থাকলে জানাতে পারেন।



Zip file
প্যাটার্ন লকের মা এবং মাসি প্যাটার্ন লকের মা এবং মাসি Reviewed by Anonymous on 12:53:00 PM Rating: 5

1 comment:

Powered by Blogger.