অ্যান্ড্রয়েডের সাতকাহন



Android Marshmallow Photo

হ্যালো ভাই ব্রাদার! আমরা যেহেতু অ্যান্ড্রয়েড ভালোবাসি তাই অ্যান্ড্রয়েড সম্পর্কে আজকে আলোচনা করা যাক।একটা সময় ছিল যখন বাংলাদেশের মানুষ খুব কমই জানত অ্যান্ড্রয়েড সম্পর্কে।তবে এখনও যে খুব বেশি জানে তেমনও না।আমাদের দেশে প্রায় ৬৫% লোকই গেম খেলার জন্য এখন অ্যান্ড্রয়েড ব্যবহার করে।আমাদের উদ্দেশ্য এটা নয় যে কে কি কারনে ব্যবহার করে, আমরা শুধু যতটুকু জানি ততটুকুই জানাতে চাই।তাহলে শুরু করা যাক.....
অ্যান্ড্রয়েড কি?
অ্যান্ড্রয়েড হল মোবাইলের জন্য কিছু সফটওয়্যারের সম্মিলন যেটাতে অপারেটিং সিস্টেম, মিডলওয়্যার এবং এপ্লিকেশনগুলো একসাথে থাকে। এটি সাধারনভাবে লিনাক্স কার্নেলের উপর ভিত্তি করে নির্মিত একটি মোবাইল অপারেটিং সিস্টেম (ওস); যা বর্তমানে গুগল দ্বারা তৈরী এবং উন্নয়ন করা হচ্ছে।অ্যান্ড্রয়েডের সফটওয়্যারটি জাভা এপ্লিকেশনের সমন্বয়ে গঠিত, যা জাভার উপর ভিত্তি করে তৈরী করা। অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমটি (যাতে লিনাক্স কার্নেলও আছে) প্রায় ১২ মিলিয়ন কোডিং লাইনের সমন্বয়ে তৈরী যাতে আছে প্রায় ৩ মিলিয়ন এক্সএমএল লাইন, প্রায় ২.৮ মিলিয়ন সি (প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ) লাইন, ২.১ মিলিয়ন জাভা লাইন, ১.৭৫ মিলিয়ন সি++ (প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ) লাইন।
ইতিহাস
২০০৩ সালের অক্টোবরে পালো আল্টো, ক্যালিফোর্নিয়ায় অ্যান্ড্রয়েড ইনকর্পোরেট প্রতিষ্ঠা হয়েছিল। এর প্রতিষ্ঠাতা ছিলেন এন্ডি রুবিন, রিচ মাইনার, নিক সিয়ারস। কোম্পানির উদ্দেশ্য ছিল ডিজিটাল ক্যামেরার জন্য একটি উন্নত মানের অপারেটিং সিস্টেম তৈরী করা। যদিও পরে তারা বুঝতে পারেন যন্ত্রটির বাজার তত বড় নয় তাই কোম্পানিটি স্মার্টফোন অপারেটিং সিস্টেম তৈরীর উপর সমস্ত মনযোগ দেয়।উদ্দেশ্য থাকে এটি সিমবিয়ান এবং উইন্ডোজ অপারেটিং সিস্টেম এর সাথে পাল্লা দেবে। আরও গল্প আছে অ্যান্ড্রয়েড ইনকর্পোরেট নিয়ে তবে এত বিস্তারিত দিতে চাচ্ছিনা এখানে। ১৭ই আগষ্ট ২০০৫ সালে গুগল অ্যান্ড্রয়েড ইনকর্পোরেটেড প্রতিষ্ঠানকে কিনে নেয় তবে প্রতিষ্ঠানটির প্রধান কর্মচারীগনকে বহাল রাখে ( রুবিন, মাইনার এবং হোয়াইট)। ২০০৭ সালের ৫ই নভেম্বর ওপেন হ্যান্ডসেট এল্যায়েন্স এর সূচনা হয়। এদের উদ্দেশ্য ছিল ওপেন হ্যান্ডসেট প্লাটফর্ম তৈরী করা। তখন ব্রডকম কর্পোরেশন, গুগল, এইচটিসি, এলজি, মারভেল টেকনোলজি গ্রুপ, মটোরেলা, এনভিডিয়া, কোয়ালকম, স্যামসাং ইলেকট্রনিক্স, স্প্রিন্ট নেক্সটেল, টি-মোবাইল এবং টেক্সাস ইনস্ট্রুমেন্ট ওপেন হ্যান্ডসেট এল্যায়েন্স এর সাথে যুক্ত হয়। প্রথম বানিজ্যিকভাবে ছাড়া স্মার্টফোনটি ছিল HTC Dream যা ২০০৮ সালের ২২শে অক্টোবর ছাড়া হয়।
সংস্করনসমূহ
সবচেয়ে মজার বিষয় এখানে, সংস্করনসমূহ নামকরন করা হয় ইংরেজি বর্ণমালার ক্রমানুসারে এবং সুন্দর সুন্দর খাবারের নামে। যেমন জিঞ্জারব্রেড,হানিকম্ব,জেলিবিন,কিটক্যাট ইত্যাদি।নিচে সংস্করন এবং এদের নামগুলো দেখে নেই-
Version
Code name
Release date
2.2-2.2.3
Froyo
May 20, 2008
2.3-2.3.7
Gingerbread
February 9, 2011
4.0-4.0.4
Ice Cream Sandwich
December 16, 2011
4.0-4.1.24.2-4.2.24.3-4.3.1
Jelly Bean
July 9, 2012November 13, 2012July 24, 2013
4.4-4.4.4
kitkat
October 31, 2013
5.0-5.025.1-5.1.1
Lollipop
Novemver 3, 2014March 9, 2015
6.0-6.0.1
Marshmallow
October 5, 2015
Marshmallow হচ্ছে সর্বশেষ সংস্করন।
এপ্লিকেশন
অ্যান্ড্রয়েডের সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে এপ্লিকেশন।ওপেন সোর্স হওয়াতে ব্যাপক এপ্লিকেশন পাওয়া যায়।সোজা কথা অ্যান্ড্রয়েডে নাই নামে কোন শব্দ নাই।এপ্রিল-মে ২০১৩ এর এক সার্ভেতে দেখা গেছে, ৭১% ডেভেলপার অ্যান্দ্রয়েড এপ্লিকেশন তৈরী করেছে আর ২০১৫ এর সার্ভেতে দেখা গেছে ৪০% ফুলটাইম ডেভেলপারের অ্যান্ড্রয়েড এ্যাপের দিকে প্রাধান্য বেশি।অ্যান্ড্রয়েডের অফিসিয়াল এ্যাপ মার্কেট হচ্ছে Google Play Store. তবে এছাড়াও বিভিন্ন ওয়েব সাইটে এ্যাপ খুজে পাবেন।নিচে কিছু ওয়েব সাইটের তালিকা দেওয়া হল।
এক নজড়ে অ্যান্ড্রয়েড
  • ডেভলপার-গুগল ও ওপেন হ্যান্ডসেট এল্যায়েন্স
  • ল্যাঙ্গুয়েজ-সি (কোর), সি++, জাভা(ইউআই)
  • ওএস পরিবার-ইউনিক্স-সদৃশ
  • সোর্স মডেল-ওপেন সোর্স
  • প্রাথমিক মুক্তি-সেপ্টেম্বর ২৩,২০০৮
  • সর্বশেষ মুক্তি-অক্টোবর ৫,২০১৫
  • মার্কেটিং টার্গেট-স্মার্টফোন, ট্যাবলেট কম্পিউটার, এনড্রয়েড টিভি, এনড্রয়েড গাড়ি ইত্যাদি।
  • ভাষাসমূহ-৬৮টি ভাষা।

      আজকে এই পর্যন্তই থাক তাহলে সামনে আবার দেখা হবে নতুন কোন পোস্ট নিয়ে।ভালো থাকুন আর অ্যান্ড্রয়েডকে ভালোবাসুন।
অ্যান্ড্রয়েডের সাতকাহন অ্যান্ড্রয়েডের সাতকাহন Reviewed by Anonymous on 3:32:00 PM Rating: 5

1 comment:

Powered by Blogger.