রুট পরবর্তী করনীয় বিষয়


After root Photo

রুট করেছি এখন কি করব? এটা যদি আপনার প্রশ্ন হয়ে থাকে তাহলে পোস্টটি দেখতে পারেন।অনেকেই ঝোঁকের বসে রুট করে কিন্তু কি করতে হবে বা কি করা যায় রুট করে তা জানেন না।আবার অনেকেই না বুঝে উল্টাপাল্টা কাজ করে সেট ব্রিক করে ফেলে।তাদের জন্যই আজকে এই পোস্ট।তবে শুরু করা যাক ....
রুট চেক
রুট করার পর প্রথম কাজটাই হচ্ছে রুট হয়েছে কিনা বা সুপারইউজার অ্যাক্সেস আছে কিনা চেক করে নেওয়া।রুট চেক করার বিভিন্ন অ্যাপ আছে Play Store তবে আপনি Root checker Pro অ্যাপটা ট্রাই করতে পারেন।নিচে লিঙ্ক দেওয়া হল।
কাস্টম রিকভারী ইন্সটল
রুট পরবর্তী আপনার ফরজ কাজ হচ্ছে কাস্টম রিকভারী ইন্সটল করা।কাস্টম রিকভারী কি? কিভাবে করবেন? কাস্টম রিকভারী কোথায় পাবেন? কাস্টম রিকভারী কত প্রকার? কিভাবে ইন্সটল করবেন? এসবের সম্পূর্ণ বিবরণ জানতে এখানে ক্লিক করুন।
ন্যান্ড্রয়েড ব্যাকআপ
ধরা যাক আপনি কাস্টম রিকভারী ইন্সটল করতে সক্ষম হয়েছেন এবার ব্যাকআপ নেয়ার পালা।প্রথমে আপনার ডিভাইসটি একবার রিসেট মারুন (আপনি চাইলে রিসেট ছাড়াও করতে পারেন) রিসেট এই জন্য মারতে হবে যে - রিসেট মারলে আপনি একটা ফ্রেশ সিস্টেম রম পাবেন যদিও আপনার ইচ্ছার উপরেই নির্ভর করে।তবে আপনি যদি চান অ্যাপ ডাটাগুলো আপনার প্রয়োজনীয় তাহলে আগে "Titanium Backup" অ্যাপ দিয়ে ব্যাকআপ রেখে দিতে পারেন।রিসেটের কাজ শেষ হয়েছে? হলে রিকভারী মুডে প্রবেশ করুন। রিকভারী মুডে যাওয়ার জন্য আপনার ডিভাইসটি বন্ধ করুন তারপর ডিভাইসের পাওয়ার বাটন + ভলিউম আপ বাটন একসাথে চেপে ধরুন যতক্ষণ না আপনার ডিভাইসের বুট লোগো না আসে।আসলে ছেড়ে দিন, এখন আপনি কিছু অপশন দেখতে পাবেন।জেনে রাখা ভাল রিকভারী মুডে ( CWM ) টাচ দিয়ে কোন কিছু সিলেক্ট বা স্ক্রোলিং করতে পারবেন না।এর জন্য আপনাকে ভলিউম আপ ও ডাউন বাটন দিয়ে উপরে নিচে নামতে হবে এবং পাওয়ার বাটন বা হোম বাটন দিয়ে সিলেক্ট করতে হবে তবে একেক ডিভাইসের একেক বাটন কাজ করবে।আবার যদি আপনি টাচ রিকভারী TWRP ইন্সটল করে থাকেন তাহলে সরাসরি টাচ দিয়েই কাজ করতে পারবেন। এবার আপনি অপশনগুলো থেকে Backup & Restore অপশন সিলেক্ট করুন।এবার দুটি অপশন পাবেন Backup এবং Restore নামে।এখান থেকে Backup সিলেক্ট করুন , ব্যাকআপ নেয়া শুরু হবে। কিছু সময় অপেক্ষা করুন ব্যাকআপ কমপ্লিট হলে একটা মেসেজ Backup complete বা successful নামে অর্থাৎ আপনি সফলভাবে আপনার স্টক রম ব্যাকআপ নিতে পেরেছেন।এবার Reboot System Now সিলেক্ট করুন।CWM রিকভারী হলে আপনি আপনার Sd card এ clockworkmood ফোল্ডারে আপনার ব্যাকআপ ফাইলগুলো পাবেন এবং যেকোন সময় Restore করতে পারবেন।আর TWRP রিকভারী হলে Sd Card এ TWRP ফোল্ডার পাবেন।Restore করতে আপনাকে উপরের নিয়মানুযায়ী রিকভারী মুডে প্রবেশ করতে হবে।প্রবেশ করে Backup & Restore অপশন সিলেক্ট করুন।দুটি অপশন পাবেন আপনি এবার restore সিলেক্ট করুন।আপনাকে সরাসরি clockworkmood বা TWRP ফোল্ডারে নিয়ে যাবে এবং তারিখ অনুসারে ব্যাকআপ ফাইলগুলো দেখতে পাবেন যদি একাধিক বার ব্যাকআপ নিয়ে থাকেন।এবার যেকোন একটা সিলেক্ট করুন বা একবার ব্যাকআপ নিলে যেই ফাইলটা দেখাবে সেটা সিলেক্ট করুন,কাজ শুরু হয়ে যাবে এবং Restore শেষে একটা মেসেজ আসবে Restore complete বা successful.
After root Photo

Bloatware ডিলিট করা
Bloatware হচ্ছে Unwanted System App অর্থাৎ ডিভাইসে দেখবেন কিছু আজাইরা অ্যাপ ইনস্টল করা থাকে যা আপনার কোন কাজে আসেনা।তাহলে কাজে না লাগলে এসব রাখবেন কেন? এসব শুধু শুধু আপনার ইন্টারনাল স্টোরেজ দখল করে থাকে। রুত যেহেতূ করেছেন তাহলে এগুলো হটাতেই হবে।ডিলিট করার জন্য Es file explorer, Root file explorer,System app safe remover ইত্যাদি অ্যাপ ব্যবহার করতে পারেন। নিচে system App safe remover অ্যাপটা দেওয়া হল।
কাস্টম রম ইনস্টল
কাস্টম রম ইনস্টল করতে হলে আগে আপনাকে আপনার ডিভাইসের জন্য সঠিক রম ডাউনলোড করতে হবে।এর জন্য আপনি google করতে পারেন।এছাড়া কাস্টম রম পোর্ট করতে পারেন। কাস্টম রম কিভাবে পোর্ট করতে হয় তা আরেকদিন পোস্ট দেব।রম খুজে পেলে ইনস্টল করে ফেলুন আর মজা নিন।কিভাবে ইনস্টল করতে হয় তা google এই পাবেন অর্থাৎ যেখান থেকে রম ডাউনলোড করেছেন।
      এছাড়া আরও অনেক কিছু আছে যা ধীরে ধীরে শিখতে পারবেন।আমি শুধুমাত্র গুরুত্বপূর্ণ বিষয়গুলোই বললাম।ব্লগে চোখ রাখুন নতুন কিছু শিখতে পারবেন।

Download
রুট পরবর্তী করনীয় বিষয় রুট পরবর্তী করনীয় বিষয় Reviewed by Anonymous on 2:32:00 AM Rating: 5

3 comments:

  1. Amar symphony v99 kivabe root korbo abong custom ROM kivabe flash korbo.

    ReplyDelete

Powered by Blogger.